Home / জাতীয় / হারিয়ে যাচ্ছে পল্লী সংস্কৃতি

হারিয়ে যাচ্ছে পল্লী সংস্কৃতি

বর্ষার বিলে এখন আর পাল তোলা নৌকার মাঝিকে গাইতে শোনা যায় না মন মাঝি তোর বৈঠা নেরে আমি আর বাইতে পারলাম না। নদীর ঘাটে কিংবা বাড়ীর ঘাটে কোন পল্লী বালাকে গাইতে শোনা যায় না Ñআমার কাংখের কলসী, গিয়াছে ভাসি,মাঝিরে তোর নৌকার ঢেউ লাগিয়ারেÑÑÑ। কোন প্রেমাকাংখী যুবকের কন্ঠে বা বাশের বাঁশির সুরে শোনা যায় না ওগো রূপসী, তোর রূপ দেইখ্যা মরি। কোন চাঁদনী রাতে আর আসর জমে না গল্পের। পুঁথি পাঠের আসর ও এখন আর চোখে পড়ে না। গোমতি, তিতাস, মেঘনা বিধৌত কুমিল্লার বিভিন্ন উপজেলাগুলোতে গাজীর গান” নামে খ্যাত লোক গাঁথা কল্প কাহিনী গুলো ও বিলুপ্ত হতে চলেছে। রাজন পরীর কিসসা, রাজ কুমারী চন্দ্র বান, আপন-দুলাল, সুয়োরানীÑদুয়োরানী, গাজী কালু চম্পাবতী কিংবা দাতা হাতেম তাই এর মত মনহরা গল্পগুলো ডিস্ এন্টিনার দাপটে বিলীন হতে চলেছে, সিন্দাবাদের দৈত্যকে এখন আর কল্পনা করতে হয় না, টিাভ সিরিয়ালে এসব জীবন্ত আকারেই অবলোকন করা যায়। অনেক স্মৃতির মোড়ানো বিছানো ভান্ডো কাঁথা এখন আর মুল্যবান সম্পদ নয়। কারমো ফোমের কাছে এটা কদরহীন, অথছ এ কাঁথায় থাকত একটি পল্লী পরিবারের অনেক স্মৃতিÑবিজড়িত ইতিহাস। স্মার্ট ফোনের এ কালে এখন আর পান-পিঠা নিয়ে যেতে হয়না কোন আত্বীয়র বাড়ীতে নিমন্ত্রণ করার জন্য। আর্সেনিকমুক্ত টিউবয়েলের যুগেএখন আর কোন পল্লী-বধূকে কলসী কাংখে নদীর ঘাটে অপেক্ষা করতে হয়না বাবাকে নাইয়র নেবার সংবাদ দিতে। কোন প্রোসিতভতৃকাকে এখন আর চিঠি লিখানোর জন্যে তিন বাড়ী পেরিয়ে যেতে হয়না, শ্বাশুরীর শাষিত কন্ঠ উপেক্ষা করে অথবা ননদীর নিন্দা সয়ে।
ছমুছা, কাবাব, সিঙ্গারার এযুগে তালপিঠা, ফুলপিঠা, জালাপিঠার কোন কদর নেই। স্প্রাইট, ফানটা, আরসি-কোলার কাছে খেজুরের রসের স্বাদ মনে করা কঠিন।
মুড়ি, ঝোলাগুড় কিংবা ভাপা পিঠা এখন আর সকালের নাস্তা হিসেবে কেউ খায় না। নগরায়নের এ যুগে ক্রমান্বয়ে গ্রামগুলো যেন নগরের মত হয়ে উঠেছে। মানুষের চাল-চলন, কথাবার্তা, পোষাক-পরিচ্ছদ, খাবার-দাবার ইত্যাদি সব কিছুই মনে হয় নগরের সাথে পাল্লা দিয়ে চলেছে,পল্লী হারাতে বসেছে নিজস্ব সংস্কৃতি। পল্লী যদি এর নিজস্ব সংস্কৃতি হারিয়ে ফেলে তা হলে সে হারানো স্মৃতি শুধু পল্লীবাসীকেই কাদাঁবে। তাই রং বদলে ঢং করার অভ্যাস পরিহার করে লোকে মন্দ বলা থেকে বেঁচে থাকা শ্রেয়।

মোহাম্মদ শাহজাহান (লেখক ও সাংবাদিক)
সিনিয়র সম্পাদক
তিতাস নিউজ ২৪ ডট কম
০১৮২৩৪৬১৪৯৫

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *