Home / জাতীয় / স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে বাংলাদেশকে ভারতের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে

স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে বাংলাদেশকে ভারতের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে

১০ জুন (তিতাস নিউজ): বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দীন আহমেদ বলেছেন, “মোদির সফরে ভারতের সাথে বাংলাদেশের যে ২২টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে তার  বেশিরভাগই হয়েছে ভারতের স্বার্থে। এতে আমাদের কোনো স্বার্থ নেই।”

আজ (বুধবার) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে  ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’ আয়োজিত ‘ভারতীয় প্রধানমন্ত্রীর সফর : প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, “এ সব চুক্তির মাধ্যমে বাংলাদেশকে ভারতের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। একজনকে সন্তুষ্ট করার উদ্দেশে আমার উঠান খুলে দিলাম কিন্তু খোলা উঠানে পা দেয়ার ক্ষমতা আমার থাকবে কিনা তা সরকারকে তা ভেবে দেখা উচিত।“

মোদির সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে যৌথ নদীর পানিবন্টন সংক্রান্ত  সমস্যা সমাধান হওয়ার আশা থাকলেও এ সম্পর্কে কোন আলোচনা হয়নি বলে তিনি দুঃখ প্রকাশ করেন।

এমাজউদ্দিন আহমেদ বলেন, “সীমান্ত ও তিস্তা চুক্তি সম্পর্কে যারা কথা বলবেন, তাদের দক্ষতার উপর নির্ভর করছে কীভাবে তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়ন হবে।”

এমাজউদ্দীন আহমেদ বলেন, “ভারতের কংগ্রেস সরকারের সাথে বিভিন্ন দেশের সম্পর্ক রয়েছে। তেমনি আওয়ামী লীগের সাথেও তাদের নাড়ির সম্পর্ক । ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে কংগ্রেসের পররাষ্ট্রমন্ত্রী সুজাতা সেন এরশাদের সাথে বৈঠক করে নির্বাচন গুছিয়ে দিয়েছেন। এমনকি এরশাদকে হুমকি দিয়ে নির্বাচন করিয়েছেন। মোদি বাংলাদেশে এসে খালেদা জিয়ার সাথে বৈঠক করায় কংগ্রেসের সাথে সম্পর্ক ছিন্ন হয়েছে কিনা জানি না তবে সর্ম্পক আগের মতো শক্তিশালী নাই।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী বলেন, “নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে আমরা কিছু পাইনি এমন বলব না। বেগম খালেদা জিয়ার সাথে মোদির ১৫ মিনিটের একান্ত বৈঠক হয়েছে। এটি একটি বিরাট প্রাপ্তি। বৈঠকে কী আলোচনা হয়েছে তা জানি না। তবে আমি বিশ্বাস করি খালেদা জিয়া সময় নষ্ট করেননি।”

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, আয়োজক সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম রিপন, কৃষক দলের নেতা শাহজাহান মিয়া সম্রাট, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মো. রহমতউল্লাহ প্রমুখ।

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...