Home / তিতাসের খবর / জগতপুর ইউনিয়ন সংবাদ / সামাজিক উন্নয়নে প্রফেসর ডাক্তার পারুল জাহান এর অবদান

সামাজিক উন্নয়নে প্রফেসর ডাক্তার পারুল জাহান এর অবদান

মোহাম্মদ শাহজাহান মাস্টার: প্রফেসর ডাক্তার পারুল জাহান ৩ জুলাই ১৯৫৮ সনে দাউদকান্দি উপজেলার বাহেরচর গ্রামের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন।তাঁর পিতা আব্দুল লতিফ সরকার একজন (অব.) সার্কেল অফিসার। মাতা- পান্না বেগম ছিলেন একজন বিদুষী রমণী। চার ভাই তিন বোনের মধ্যে তিনি দ্বিতীয়। বাল্যকাল থেকেই পারুল জাহান ছিলেন সমাজ হিতৈষী, মানব দরদী। দরিদ্র মানুষের প্রতি ছিল তাঁর অকৃত্রিম ভালবাসা। তাই তিনি বাল্যকাল থেকেই ভেবেছিলেন তিনি চিকিৎসক হবেন এবং হতদরিদ্র মানুষের বিনে পয়সায় চিকিৎসা করবেন। তিনি ১৯৮৩ সনে ঢাকা মেডিকেল কলেজ থেকে এম.বি.বি.এস. পাস করেন ও ডিজিও, এম.এস., এফ.সি.পি.এফ.ডিগ্রী লাভ করেন।

ডাক্তারী করা পেশা হলেও তিনি এটাকে ব্রত হিসেবে নিয়েছেন। প্রসূতি বিশেষজ্ঞ হিসেবে তিনি যে খ্যাতি অর্জন করেছেন তা খুবই দুলর্ভ। বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে রোগীর প্রতি তাঁর যে  আন্তরিকতা তা অকল্পনীয়। ভূক্তভোগী রোগীদের মুখে শ্রুতি আছে যে, পারুল জাহান হাতে স্পর্শ করলেই নাকি রোগী অর্ধেক ভাল হয়ে যায়। এলাকার শত শত রোগীকে বিনে টাকায় চিকিৎসা করতেও তিনি কাপর্ন্য করেন না।

তিনি তিতাস উপজেলার ঐতিবাহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগতপুর সাধনা উচ্চ বিদ্যালয়ের কো-অপ্ট সদস্য এবং প্রতিষ্ঠাতা ও দাতা পরিবারের সদস্য বিশিষ্ট সমাজসেবক ডাক্তার রওনাক আহমেদ এর সহ ধর্মিনী। বিদ্যালয়ের শিক্ষার্থীদের মান উন্নয়নে তিনি দরিদ্র শিক্ষার্থীদেরকে আর্থিক সহযোগিতা করেন। বাল্য বিবাহ রোধ ও যৌতুক প্রথা নিরুৎসাহীত করেন। তিনি এলাকার অভিভাবকদের সচেতন হওয়ার জন্য অগ্রভূমিকা পালন করেন। শিশু শিক্ষা, নারী শিক্ষা ও সমাজ উন্নয়নে বিশেষ অবদানের জন্য তিনি এলাকাবাসীর নিকট অবিস্মরণী হয়ে থাকবেন।

শত ব্যস্ততার মাঝেও তিনি নারী ও দরিদ্র উন্নয়নের জন্য দরিদ্র নারী শিক্ষার্থীদের মাঝে “পারুল জাহান” বৃত্তি নামে একটি প্রকল্প প্রনয়ন এর পরিকল্পনা হাতে নিয়েছেন। তাঁর এই মহতী উদ্যোগ সফল হলে তিতাসে নারী শিক্ষা ও দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার আলো আরও এগিয়ে যাবে বলে সমাজ বিজ্ঞানীদের বিশ্বাস।।

 

মোহাম্মদ শাহজাহান মাস্টার

জগতপুর সাধনা উচ্চ বিদ্যালয়

তিতাস, কুমিল্লা

 

Check Also

আজ তিতাস উপজেলায় ৪৮ তম জাতীয় স্কুল ও মাদ্রাসার গ্রীষ্মকালীন খেলাধূলার ফাইনাল প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন – হোমনা-তিতাসের গণ মানুষের নেতা ও মাননীয় জাতীয় সংসদ ...