Home / রাজনীতি / সংলাপ হবে না-তোফায়েল: আন্দোলন ব্যর্থ হবে না-ফখরুল

সংলাপ হবে না-তোফায়েল: আন্দোলন ব্যর্থ হবে না-ফখরুল

১৪ ডিসেম্বর (তিতাস নিউজ): বাংলাদেশে এ মুহূর্তে কোনো রাজনৈতিক সংলাপ হওয়ার সম্ভাবনা নেই বলে স্পস্ট জানিয়ে দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন,”আগামী ২০১৯ সালের ১২ জানুয়ারির ৯০ দিনের পূর্বে যেকোনো সময় একাদশ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজ (রোববার) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। তোফায়েল আহমেদ অভিযোগ করে  বলেন,”সরকার কাজ করছে দেশের কল্যাণের জন্য কিন্তু বিএনপি আন্দোলনের নামে দেশকে অস্থিতিশীল করতে চাইছে।”

তিনি বলেন,”যতদিন পর্যন্ত বাংলার মাটি থেকে যুদ্ধাপরাধী, রাজাকার আলবদর, মানবতাবিরোধীদের বিচার প্রক্রিয়া সম্পূর্ণ শেষ না হবে ততদিন পর্যন্ত শহীদের আত্মা শান্তি পাবে না। তাই বর্তমান সরকারের আমলেই যুদ্ধাপরাধীদের বিচার শেষ করা হবে।”

বাণিজ্যমন্ত্রী বলেন,”মানবতাবিরোধী অপরাধীদের বিচার বর্তমান সরকার যেকোনো মূল্যে সম্পূর্ণ করবে। কোনো শক্তিই এ বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারবে না।” এসময় হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, আন্দোলনের নামে দেশে অরাজকতা সৃষ্টি করতে চাইলে তা কঠোর হাতে দমন করা হবে।

খালেদা জিয়াকে উদ্দেশ করে তিনি বলেন,”আপনি (খালেদা জিয়া) নির্বাচনে অংশগ্রহণ না করে ভুল করেছেন। এর খেসারত ও দায়-দায়িত্ব শুধু আপনাকেই নিতে হবে।” সংলাপ ও নির্বাচন প্রসঙ্গে তোফায়েল আহমেদের বক্তব্যকে বাস্তবতা বিবর্জিত বলে মন্তব্য করে সিপিবি নেতা রুহীন হোসেন প্রিন্স রেডিও তেহরানকে বলেন, বাংলাদেশের জনগণ চায় যথাসম্ভব দ্রুত নির্বাচন পদ্ধতির সংস্কারের মাধ্যমে মুক্তিযুদ্ধের পক্ষের সকলের অংশগ্রহণমূলক একটি নির্বাচন। আর সরকারের উচিত সে লক্ষ্যে রাজনৈতিক সংলাপ শুরু করা।

এ প্রসঙ্গে দৈনিক দিনকাল পত্রিকার সম্পাদক ড.রেজোয়ান ছিদ্দিকী বলেছেন, গোটা আন্তর্জাতিক সমাজ সরকারকে বলছে দ্রুত একটা গ্রহনযোগ্য নির্বাচন দেবার জন্য। এসব কথায় তাদের টনক নড়ছে না। সরকার ক্ষমতা হাতে পেয়ে তা কুক্ষীগত করে রাখতে চায়।তাদের বেসামাল কথাবর্তার মাধ্যমে বরং  সংঘাতকে উসকে দিচ্ছে।

ওদিকে, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মন্তব্য করেছেন দেশে ১৯৭১ সালের মতো গুম, খুন, গুপ্তহত্যা চলছে বলে তিনি বলেন, বর্তমানে যারা জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে ক্ষমতায় রয়েছে তারা অনির্বাচিত সরকার। তাই তারা (আওয়ামী লীগ) দেশে এখন ৭১ সালের ন্যায় যে সকল গুম খুন, গুপ্তহত্যা ও রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে তা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে।

রোববার সকাল ৯টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী সমাধিতে শ্রদ্ধা জানাতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মির্জা আলমগীর বলেন, বিএনপি জনগণের দাবি আদায়ে গণতান্ত্রিকভাবে আন্দোলন করছে। জনগণকে সঙ্গে নিয়েই এ আন্দোলন সফল হবে। কেননা পৃথিবীর কোনো গণতান্ত্রিক আন্দোলন ব্যর্থ হয় নি। বিএনপির গণতান্ত্রিক আন্দোলনও ব্যর্থ হবে না।

Check Also

সংঘর্ষে যারা জড়িত ওরা আমাদের কেউ না

সংবাদ বিজ্ঞপ্তি———————————————- মুরাদনগর ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ——————————————————————————————————————– ‘সংঘর্ষে যারা জড়িত ওরা আমাদের কেউ না’ ...