Home / সম্পাদকীয় / শিক্ষকের পেশাধারীত্ত্ব
মোহাম্মদ শাহজামান শুভ সহকারি শিক্ষক বাতাকান্দি উচ্চ বিদ্যালয় তিতাস, কুমিল্লা।

শিক্ষকের পেশাধারীত্ত্ব

বর্তমানে শিক্ষা ব্যবস্থা দ্রুত পরিবর্তন হচ্ছে। শিক্ষা একটি চলমান প্রক্রিয়া, পরিবর্তন হওয়াটাই স্বাভাবিক। যুগের সাথে তাল মিলাতে সরকারের পাঠ্যপুস্তকে পরিবর্তণ আনা হয়। এই পরিবর্তনে খাপ খাওয়ানোর জন্য শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্তা করা উচিৎ। শিক্ষকরা জাতির চালিকা শক্তি। এই চালিকা শক্তি যদি দূর্বল বা অনবিজ্ঞ হয়, তাহলে জাতির অবস্তা কি হবে? অনবিজ্ঞ শিক্ষক দিয়ে জাতি ভালো আশা করতে পারে না।

একটা ডাক্তার যদি একটা ভুল করে তাহলে একজন মারা যাবে আর যদি শিক্ষক শ্রেণি কক্ষে ভুল করে তাহলে সমগ্র জাতির ক্ষতি হবে কাজেই শ্রেণি কক্ষের শিক্ষা যাতে ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। শ্রেণি কক্ষ জাতির আতু্ঁর ঘর। কাজেই এই শ্রেণি কক্ষের পরিচালকদের উন্নত প্রশিক্ষণ দরকার। উত্তরাধিকারে কেউ শিক্ষক হতে পারে না। শিক্ষক হওয়ার জন্য শিক্ষা ও প্রশিক্ষীত হতে হয়। পিটিআই, বিএড, এমএড প্রভৃতি প্রশিক্ষণের পাশাপাশি বর্তমান ব্যবস্তার সাথে সামঞ্জস্যপূর্ণ শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া উচিত। পৃথিবীর জ্ঞান জগত প্রতি সেকেন্ডে পরিবর্তণ হচ্ছে; আর এই পরিবর্তণের খাপ খাওয়ানের জন্য দরকার উন্নত প্রযুক্তি এবং প্রশিক্ষণ। শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিটি ম্যাসেস বা উদ্দেশ্য অতিদ্রুত শিক্ষকদের মাঝে ছড়িয়ে দিতে হবে। শিক্ষকদের চাহিদাও শিক্ষা মন্ত্রনালয়ে দ্রুত পৌছাতে হবে।
নৌকা, ঠেলাগাড়ি, রিক্সা, সাইকেল চালানোতে প্রশিক্ষণ লাগে না কিন্তু এইগুলোতেও প্রশিক্ষীত হলে চালানো সহজ হয় এবং দূর্ঘটনা হয় না। অতচ এই সহজ বিষয়গুলোতে প্রশিক্ষণ না থাকলে বিরাট ক্ষতি হবার সম্ভাবনা থাকে। আমাদের শিক্ষা ব্যবস্থা কী এইগুলোর চাইতে সহজ?
একজন সফল শিক্ষক হতে হলে অবশ্যই প্রশিক্ষীত হতে হবে। ছাত্র এবং বর্তমান ক্যারিকুলামের উপর যথেষ্ট ধারণা বা জ্ঞান থাকতে হবে।শিক্ষাবিদ জিন হল, ভাল শিক্ষক হতে নিজের জীবনের ক্যাস-স্টাডির সাথে তুলনা করে শিক্ষার জন্য সঠিক বা ভাল পদ্ধতিটি বের করতে বলেছেন। শিক্ষাবিদ জিন হল মতের নিজের জীবনের অতীতের আর্কাইভে প্রাইভেটের নেশা বা আগ্রহ পাই তাঁরাই কি ইংরেজি, গনিত বা অন্য বিষয়ে প্রাইভেট পড়াই? শিক্ষকতায় যারা টাকার নেশা পাই, তাঁরাই কী শিক্ষকতায় পরিতৃপ্তি পাই? শিক্ষকতা নেশা,পেশা এবং তৃপ্তি পেলে শিক্ষকতা সার্থক হয়।

Check Also

নৈতিক শিক্ষা ও বিদ্যালয়

বর্তমান সমাজের হাজারো সামাজিক সমস্যা (ইভটিজিং, মাদকাসক্ত, ধূমপান, লিঙ্গ-বৈষম্য, দূর্ণীতি, টেন্ডারবাজি ইত্যাদি) বিদ্যালয়ের সহশিক্ষা কার্যাবলীর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *