Home / খেলার সংবাদ / র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন সাত নম্বরে

র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন সাত নম্বরে

১৯ জুন (তিতাস নিউজ): বিশ্বকাপের পর উন্নতির গ্রাফটা লাগামহীন ঘোড়ারমতই যেন টগবগিয়ে উপরের দিকে যাচ্ছে বাংলাদেশের। পাকিস্তানের বিপক্ষে বিস্ময়কর সিরিজ জয়, তাদেরকে হোয়াইটওয়াশ করার পর ধারাবাহিকতাটা ধরে রেখেছে ভারতের বিপক্ষেও।

পাকিস্তানের বিপক্ষে নিজেদের ফেভারিট বলে-কয়ে ঘোষণা দিয়েছিল সাকিবরা। তবে ভারতের বিপক্ষে পারেনি। কারাণ, দলটির শক্তি এবং সামথ্য। তারওপর পূর্ণ শক্তির দল নিয়ে বাংলাদেশে এসেছে ধোনির দল। কিন্তু ঘোষণা দিয়ে না হোক, প্রত্যাশিতভাবেই ভারতকে বিধ্বস্ত করলো মাশরাফি বাহিনী। দাঁড়াতেই দিল না। ৭৯ রানের বিশাল জয় পেলো টিম বাংলাদেশ।

কথা ছিল ভারতের বিপক্ষে এক ম্যাচ জিতলেই র‌্যাংকিংয়ে উন্নতি ঘটবে বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ঠেলে দিয়ে বাংলাদেশ উঠে যাবে সাত নম্বরে। কাংখিত জয়টা প্রথম ম্যাচেই পেয়ে গেছে বাংলাদেশ। সুতরাং, রেটিং পয়েন্ট এখন বাংলাদেশের ৯১। যদিও এখনও আইসিসি আনুষ্ঠানিকভাবে টেবিলটা আপডেট করেনি। তবে এখন আর সমস্যা নেই। বাংলদেশ সিরিজ হারলেও সপ্তম স্থানের নীচে নামবে না। যদিও তখন রেটিং পয়েন্ট হবে ৮৯।

ওয়ানডে র‌্যাংকিয়ে এখন বাংলাদেশ রয়েছে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজেরও ওপরে। ১০ম স্থানে জিম্বাবুয়ে, ৯ম স্থানে পাকিস্তান এবং অস্টম স্থানে ওয়েস্ট ইন্ডিজ। তার চেয়েও এগিয়ে বাংলাদেশ এখন সপ্তম স্থানে।

ভারতের বিপক্ষে আর একটি ম্যাচ জিততে পারলে রেটিং পয়েন্ট হয়ে যাবে ৯৩। তাতে সপ্তম স্থানটা অন্তত ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত থাকবে নিরাপদ। আর তাতেই ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নাম লিখিয়ে ফেলবে বাংলাদেশ। সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত র‌্যাংকিংয়ের সেরা আট স্থানে থাকা দলগুলোই সুযোগ পাবে আগামী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার।

আর ভারতকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে রেটিং পয়েন্ট হয়ে যাবে ৯৬। সে ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান চলে যেতে পারে ষষ্ঠ স্থানে। তখন ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ডের কেউ একজন নেমে যাবে বাংলাদেশের নীচে।

Check Also

সর্বকালের সেরা অধিনায়কদের তালিকায় মাশরাফি

১৬ জুলাই (তিতাস নিউজ): মাশরাফি নামক জাদুর কাঠির ছোঁয়ায় ২০১৫ সাল স্বপ্নের মত কাটিয়েছে বাংলাদেশের ...