Home / জাতীয় / রোহিঙ্গাদের ভূমি দখলে বাংলাদেশী বৌদ্ধদের নাগরিকত্ব দিচ্ছে মিয়ানমার

রোহিঙ্গাদের ভূমি দখলে বাংলাদেশী বৌদ্ধদের নাগরিকত্ব দিচ্ছে মিয়ানমার

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের ফেলে আসা ভূমি দখলের জন্য বাংলাদেশের কিছু উপজাতি সম্প্রদায় বিশেষ করে বৌদ্ধদের সুবিধা দিচ্ছে মিয়ানমার সরকার।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বেশ কিছু বৌদ্ধ পরিবারকে বিনামূল্যে জমি, নাগরিকত্ব ও খাদ্য দেয়ার প্রলোভন দেখিয়ে এরইমধ্যে মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে নিয়ে গেছে। বাংলাদেশ থেকে যাওয়া পরিবারগুলোকে মিয়ানমার সরকার বিনামূল্যে পাঁচ বছর খাদ্য দেয়ার কথা জানিয়েছে।
স্থানীয় কাউন্সিলর মুইং সুই থুইয়ি জানিয়েছেন, “বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনকে টেনে নিয়ে মিয়ারমার সরকার রোহিঙ্গা মুসলমানদের গ্রামগুলো পূর্ণ করতে চায়। খুবই গরিব বৌদ্ধদেরকে নিচ্ছে মিয়ানমার সরকার।”

তিনি জানান, সাম্প্রতিক সপ্তাহগুলোতে বাংলাদেশের পার্বত্য এলাকা থেকে ৫০টি পরিবার সীমান্ত পেরিয়ে রাখাইন রাজ্যে চলে গেছে। এর মধ্যে গত মাসে ২২টি পরিবার সাঙ্গু জঙ্গল এলাকা থেকে মিয়ানমার গেছে। ওই এলাকার বাংলাদেশী কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ৫৫টি উপজাতি পরিবার এ পর্যন্ত দেশ ছেড়ে মিয়ানমারে গেছে।

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *