Home / আন্তর্জাতিক / যুক্তরাজ্যের Bower Park Academy – এর গণিত শিক্ষিকা মিগেনা শাবানি কর্তৃক দলগ্রাম উচ্চ বিদ্যালয়, (কালীগঞ্জ, লালমনিরহাট) পরিদর্শন :

যুক্তরাজ্যের Bower Park Academy – এর গণিত শিক্ষিকা মিগেনা শাবানি কর্তৃক দলগ্রাম উচ্চ বিদ্যালয়, (কালীগঞ্জ, লালমনিরহাট) পরিদর্শন :

তিতাস নিউজ,(মোহাম্মদ শাহজামান শুভ )ঃ ব্রিটিশ কাউন্সিল কর্তৃক কানেক্টিং ক্লাসরুমের (Connecting Classrooms) আওতায় পারস্পরিক বিদ্যালয় পরির্দনে যোগদানের জন্যে শত বছরের পুরাতন ও ইন্টারন্যাশনাল স্কুল অ্যওয়্যাড (ISA) প্রাপ্ত দলগ্রাম উচ্চ বিদ্যালয়ের (Dalgram High School) সহকারী শিক্ষক দীপেন চন্দ্র সেন এর ( Dipen Chandra Sen) প্রচেষ্টায় এবং প্রধান শিক্ষক মো: আব্দুল কুদ্দুসের (Md. Abdul Quddus) সহযোগীতায় যুক্তরাজ্যের বোয়ার পার্ক একাডেমীর (Bower Park Academy) গণিত শিক্ষিকা মিগেনা শাবানি (Migena Shabani) গত ১৪ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর, ২০১৫ খ্রি: পর্যন্ত বাংলাদেশে অবস্থান করেন । ব্রিটিশ কাউন্সিল ঢাকা অফিসের মো: মেহেদী হাসান (Md. Mehedi Hasan) সার্বক্ষনিক মিগেনা শাবানির পার্শ্বে ছিলেন । ১৬ সেপ্টেম্বর তিনি সকাল ১০ টায় বিদ্যালয়ের প্রাত্যাহিক সমাবেশে যোগদান করে ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের সাথে পরিচিত হন । এ সময় বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রানচ্ছলতার সৃষ্টি হয়। এর পর ১০.৩০ মিনিটে তিনি দশম শ্রেণীতে গণিত শিক্ষক মি: কৃষ্ণ কমল বর্মার গণিত ক্লাস সহ বিদ্যালয়ের সকল শ্রেণি কক্ষের শিক্ষার্থীদের মাঝে পাঠদানের বিভিন্ন ক্ষেত্রে মত বিনিময় করেন । পরে স্টুডেন্ট কাউন্সলের সদস্যদের সাথে প্রশ্নোত্তর পর্বে অংশ গ্রহন করেন । পরে তিনি দলগ্রাম হাই সংলগ্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কক্ষ পরিদর্শন ও শিক্ষকদের সাথে মত বিনিময় করেন।

১৭ সেপ্টেম্বর মিগেনা সকাল ১০.৩০নবম শ্রেণিতে ৫০ মিনিটের একটি গণিত ক্লাসে পাঠদান করেন । শিক্ষার্থীসহ শিক্ষকরা মিস মিগেনার পাঠদানের কৌশলগুলো দেখে বিস্ময়াভিভূত হন । এর পর তিনি প্রতি শ্রেণির ছাত্রদের ও ছাত্রীদের দুইটি ফুটবল দল গঠন করে শরীরচর্চা শিক্ষক মি: উমেশ চন্দ্র রায়ের পরিচালনায় ও মি: দীনেশ চন্দ্র বর্মার ধারাভার্ষে ২০ মিনিট করে মোট ৪০ মিনিট প্রীতি ফুটবল খেলায় অংশগ্রহণ করেন। এসময় বিদ্যালয়ের সকল শিক্ষার্থী- শিক্ষক ও অভিভাবকদের মাঝে ব্যাপক উদ্দীপনার সৃষ্টি হয় যার বহি:প্রকাশ ঘটে তাঁদের মুহু মুহু করতালির মাধ্যমে ।এরপর তিনি ছাত্রদের হা-ডু-ডু খেলা উপভোগ করেন । পরে সহ: শিক্ষক মি: নাসিরুল আলম মন্ডলের উপস্থাপনায় তিনি পুরুষ্কার বিতরণী ও সংক্ষিপ্ত আলোচনা সভায় সকলকে ধন্যবাদ প্রদান করেন ও বিদ্যালয় থেকে ক্রেস্ট গ্রহন করেন । মধ্যাহ্ন ভোজনের পর তিনি তিন বিঘা করিডোর ভ্রমন করেন ।
১৮ সেপ্টেম্বর তিনি কান্তজীউ মন্দির, ভিন্ন জগত, তাজহাট জমিদার বাড়ী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর টির্চাস ট্রেনিং কলেজ পরিদর্শন করেন । ১৯ তারিখে ঢাকায় পৌছেঁ তিনি ২০ সেপ্টেম্বর কেন্দ্রীয় শহিদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, আহসান মঞ্জিল, বাংলাদেশ জাতীয় যাদুঘর, বসুন্ধরা সিটি সপিংমল ভ্রমণ করেন। সকল দিক ঠিক থাকলে এ বছরের ৫ থেকে ১২ ডিসেম্বর উক্ত বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিঃদীপেন চন্দ্র সেনও যুক্তরাজ্যের ‘বোয়ার পার্ক একাডেমী’ ভ্রমণ করবেন ।

Honorable UK teacher Migena Shabani has written into school’s inspection book and made important comments at 17th September, 2015 for staff in Dalgram High School. She was written that “Dear Dalgram High School, It has been an absolute pleasure. Visiting you this past of two days. You have been extremely kind and welcoming.Thank you for teaching me about your culture and education system. I hope to see you again in the future. I am going to miss you all.

Check Also

কক্সবাজারে ওআইসি প্রতিনিধিদল: রাখাইনে শান্তিরক্ষী মোতায়েন দাবি রোহিঙ্গাদের

৭ জানুয়ারী ২০১৮: ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিশন (আইপিএইচআরসি) বাংলাদেশে তাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *