Home / জাতীয় / মুক্তচিন্তা, মুক্তবুদ্ধি ও জ্ঞানভিত্তিক সমাজ গড়ে ওঠছে বাংলাদেশে

মুক্তচিন্তা, মুক্তবুদ্ধি ও জ্ঞানভিত্তিক সমাজ গড়ে ওঠছে বাংলাদেশে

বিশেষ প্রতিনিধি॥
ভাষাসৈনিক, বীর মুক্তিযোদ্ধা ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি. বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি হিসেবে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাঙালি জাতি এগিয়ে চলেছে। মুক্তচিন্তা, মুক্তবুদ্ধি ও জ্ঞানভিত্তিক সমাজ গড়ে ওঠছে বাংলাদেশে’। ১৭ ফেব্রুয়ারি শুক্রবার রাতে নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার রাজাপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ৬ দিনব্যাপী ১৮তম একুশে বইমেলা-’১৭-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, ‘মুক্তবুদ্ধি চর্চার কেন্দ্রস্থল হলো বই মেলা। জ্ঞানভিত্তিক সমাজ ও ক্ষুধামুক্ত সুখী-সমৃদ্ধশালী অর্থনীতি গড়ার পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা হচ্ছে প্রতিটি মানুষের জন্য অন্ন, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা ও বাসস্থান নিশ্চিত করা। বাঙালি জাতীয়তাবাদের উন্মেষ ও চেতনার বিকাশ ঘটেছিল বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। গণতান্ত্রিক শাসনব্যবস্থা, একটি অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ জাতি গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু নিরন্তর প্রচেষ্টা চালিয়েছিলেন। কিন্তু একটি কায়েমী স্বার্থান্বেষী মানুষ জাতির পিতাকে নিষ্ঠুরভাবে হত্যা করল। জাতির পিতার অসম্পূর্ণ কাজ অত্যন্ত দক্ষতার সাথে সম্পন্ন করতে মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য জাতির প্রতি আহ্বান জানান তিনি। ডিজিটাল বাংলাদেশ হলো আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি গঠন করা। আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি গঠনে জ্ঞানভিত্তিক সমাজ গঠন করা জরুরি। মন্ত্রী শরীফ বলেন, জ্ঞানভিত্তিক সমাজ না হওয়া পর্যন্ত আমাদের মুক্তি নেই। মন্ত্রী আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা দেশবাসীর জন্য জ্ঞানের ভান্ডার খুলে দিয়েছেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার মাধ্যমে তিনি এর সুফল দেশবাসীর কাছে পৌঁছে দিচ্ছেন। তিনি জাতির পিতার লালিত স্বপ্নকে সকলে মিলে বাস্তবায়ন করার আহ্বান জানান। পরে মন্ত্রী একুশে বইমেলা-২০১৭ উদ্বোধন করেন এবং বিভিন্ন বুকস্টল ঘুরে দেখেন। মেলায় ৪৭টি স্টল অংশ নেয়। ১৮ বছরের পুরনো রাজাপুর বইমেলা একুশে গ্রন্থাগার কর্তৃক নিরবিচ্ছিন্নভাবে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে বইমেলার আয়োজন করে আসছে। পরে মন্ত্রী একুশে বইমেলা-২০১৭ উপলক্ষে প্রকাশিত একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। মন্ত্রী জ্ঞানভিত্তিক সমাজ গড়াকে বাস্তবায়ন করতে অধিক বই পড়ার প্রতি মনোনিবেশ করতে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।
উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পাবনা জেলা প্রশাসক রেখা রাণী বালো, নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুন, ঈশ^রদী উপজেলা নির্বাহী অফিসার শাকিল মাহমুদ, ঈশ^রদী উপজেলার মুলাডুলি ইউপি চেয়ারম্যান সেলিম মালিথা ও বড়াইগ্রাম উপজেলার ৬নং গোপালপুর ইউপি চেয়ারম্যান আঃ ছালাম খান প্রমুখ।

মো. আলী আশরাফ খান
কুমিল্লা উত্তর
তারিখ:১৮.০২.১৭

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...