Home / জাতীয় / ভোটে কারনে পেছাবে তিন দিনের এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

ভোটে কারনে পেছাবে তিন দিনের এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

২৯ মার্চ(তিতাস নিউজ): বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য আগামি ২৬ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত  হবে না। আজ (রোববার) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। শিক্ষামন্ত্রী জানিয়েছেন উল্লেখিত তারিখের নির্ধারিত পরীক্ষাগুলোর পুনঃনির্ধারিত তারিখ  পরে জানানো হবে।

এর  আগে শিক্ষামন্ত্রী ঘোষণা দিয়েছিলেন নির্ধারিত সূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষা নেবেন। এর মধ্যে হরতাল-অবরোধ বিবেচনায় নিতে চাই না-বলেও মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী দাবি করেছেন, হরতাল-অবরোধেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেছে, ক্লাস চলছে। এখন হরতাল-অবরোধ নেই, রাস্তাঘাটে গাড়ি-ঘোড়া চলছে। এসএসসি পরীক্ষা শুক্র-শনিবার নেয়ায় অনেকে বলেছেন এভাবে কত দিন চলবেন? এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। পরীক্ষার্থীদের বলব, তারা যেন দুঃশ্চিন্তা না করে সূচি অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি নেয়।

আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এতে অংশ নেবে প্রায় ১২ লাখ শিক্ষার্থী। এইচএসসিতে ১ এপ্রিল থেকে ১১ জুন পর্যন্ত ২৮৫টি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা রয়েছে। আর ব্যবহারিক পরীক্ষা ১৩-২২ জুনের মধ্যে শেষ করা হবে।

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও অবরোধের মধ্যে ওই দিন থেকে হরতাল শুরু হওয়ায় ১৬ দিনে ৩৬৮টি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা পিছিয়ে দিতে হয়েছে।  এছাড়া ব্যবহারিক পরীক্ষাগুলো  নতুন সূচি  অনুযায়ী  এখনও চলছে ।

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...