Home / জাতীয় / ভুটানের জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের বিষয়ে বাংলাদেশের আগ্রহ

ভুটানের জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের বিষয়ে বাংলাদেশের আগ্রহ

৯ ডিসেম্বর (তিতাস নিউজ): ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি ও ভুটানের নতুন জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের বিষয়ে আবারো আগ্রহ দেখিয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত ভুটানের প্রধানমন্ত্রী লিনচেন শেরিং টোবগের মধ্যে আলোচনার সময় এ আগ্রহের কথা পুনর্ব্যক্ত করা হয়েছে।

পররাষ্ট্র সচিব এম শহিদুল হক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ভুটানই প্রথম দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। ৬ ডিসেম্বর ১৯৭১ তারিখে পাঠানো এ বার্তায় ভুটানের তৃতীয় রাজা জিগমে দর্জি ওয়াংচুক স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেন।

দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের আগে একান্ত আলোচনাকালে ভুটানের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভুটান কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের ওয়্যারলেস বার্তাটি হস্তান্তর করেন।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দু’টি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি দুটি হচ্ছে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি ও এর দশ বছরের জন্য নবায়নকৃত প্রটোকল এবং ঢাকায় ভুটানের দূতাবাস নির্মাণের জন্য বারিধারায় ২.৫ বিঘা জমি বরাদ্দ সংক্রান্ত চুক্তি।

ভুটানের প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে একটি যৌথ বিবৃতিও প্রকাশ করা হয়। দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির পূর্বশর্ত হিসেবে দু’পক্ষই দ্বিপাক্ষিক, উপ-আঞ্চলিক ও আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব আরোপ করে এবং এ লক্ষ্যে একত্রে কাজ করার প্রত্যয় পুর্নব্যক্ত করে।

উভয়পক্ষ উপ-আঞ্চলিক প্রেক্ষাপটে জলসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ/জলবিদ্যুৎ এবং যোগাযোগ প্রভৃতি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির জন্য কাজ করার অঙ্গীকার করেন।

উল্লেখ্য, ভুটানের প্রধানমন্ত্রী তিনদিনের সফরে ৬ ডিসেম্বর বাংলাদেশের আসেন এবং আজ বিকেলে ঢাকা ত্যাগ করেন।

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *