Home / খেলার সংবাদ / প্রথম দুই ওয়ানডেতে ১১ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন মুস্তাফিজ

প্রথম দুই ওয়ানডেতে ১১ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন মুস্তাফিজ

২১ জুন (তিতসি নিউজ): ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে ১১ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন বাংলাদেশের বিস্ময়-বালক মুস্তাফিজুর রহমান। প্রথম ওয়ানডেতে পাঁচ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের অন্যতম নায়ক তিনি। দ্বিতীয় ওয়ানডেতে  ছয় উইকেট নিয়ে ভারতের ব্যাটিং লাইনআপ তছনছ করেছেন এই বাঁ-হাতি পেসার। সেই সঙ্গে গড়েছেন ইতিহাস।

ওয়ানডে ইতিহাসে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচেই ৫ ও ৬ উইকেট নেই অন্য কোনো ক্রিকেটারের। এর আগে ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই ম্যাচেই ৫ উইকেট পেয়েছিলেন জিম্বাবুয়ের ব্রায়ান ভিটরি। ওয়েস্ট ইন্ডিজের ফিদেল এডওয়ার্ডস অভিষেকে ৬ উইকেট পেলেও পরের ম্যাচে পেয়েছিলেন ২ উইকেট।

গত বৃহস্পতিবার প্রথম ওয়ানডেতে ৫০ রানে পাঁচ উইকেট নিয়ে হৈচৈ ফেলে দেয়া মুস্তাফিজুর রহমান আজ (রোববার) দ্বিতীয় ম্যাচে ‘শিকার’ শুরু করতে একদমই সময় নেননি। নিজের এবং ম্যাচেরও দ্বিতীয় বলে রোহিত শর্মাকে ফিরিয়ে তার বোলিং তোপের সূচনা। এরপর সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি, অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনকে আউট করে ভারতকে বিপদে ফেলে দেন মুস্তাফিজ।

mustafiz৪৩.৫ ওভারে ভারতের স্কোর ১৯৬ হতেই বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। লম্বা বৃষ্টি বিরতির আগে ৫ উইকেট ছিল মুস্তাফিজের। স্পেলের বাকি ছিল একটিই বল। বিরতি শেষে সেই বলেই বোল্ড করেছেন রবীন্দ্র জাদেজাকে!

যদি অভিষেকের সীমানা ছাড়িয়ে বিবেচনায় নেয়া হয় গোটা ক্যারিয়ার, সেখানেও বাংলাদেশে অনন্য মুস্তাফিজ। ওয়ানডেতে টানা দুই ম্যাচে ৫ উইকেট নেই বাংলাদেশের আর কারও! কাছাকাছি যেতে পেরেছিলেন কেবল আব্দুর রাজ্জাক। ২০১০ সালে জিস্বাবুয়ের বিপক্ষে টানা দুই ম্যাচে নিয়েছিলেন ৫ ও ৪ উইকেট।

শুধু এখানেই পাশাপাশি নন এই দুজন। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে একাধিকবার ৫ উইকেট পাওয়ার কীর্তি আছেন কেবল রাজ্জাক আর মুস্তাফিজেরই। চারবার ৫ উইকেট পেয়েছেন রাজ্জাক, ২ বার নিলেন মুস্তাফিজ। একবার করে পেয়েছেন আফতাব আহমেদ, ফরহাদ রেজা, মাশরাফি মুর্তজা, মোহাম্মদ রফিক, রুবেল হোসেন, জিয়াউর রহমান ও তাসকিন আহমেদ।

Check Also

সর্বকালের সেরা অধিনায়কদের তালিকায় মাশরাফি

১৬ জুলাই (তিতাস নিউজ): মাশরাফি নামক জাদুর কাঠির ছোঁয়ায় ২০১৫ সাল স্বপ্নের মত কাটিয়েছে বাংলাদেশের ...