শিরোনাম :
নবীনগরে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, শিক্ষাবৃত্তি প্রদান ও শেখ হাসিনা একাডেমিক ভবন উদ্বোধন নবীনগরে ২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে আশ্রয়ণ প্রকল্পের জমি সহ পাকাঘর প্রদান নবীনগরে পিস্তলসহ এক যুবক গ্রেফতার নবীনগরে মাদকাসক্ত ছেলের ছুরির আঘাতে পিতা হাসপাতালে- অবস্থা শঙ্কামুক্ত না হওয়ায় ঢাকায় প্রেরণ  নবীনগর পৌরসভার মেয়র শিব শংকর দাশ ৩ হাজার তালের চারা গাছ রোপন করেছেন নবীনগরে ২দিন ব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন নবীনগরে তুচ্ছ ঘটনায় রক্তক্ষয়ী সংঘর্ষ, আহত ৩০ নবীনগরে দেশীয় অস্ত্র সস্ত্র নিয়ে মুক্তিযোদ্ধার বাড়ীতে হামলা ও ভাংচুর আটক (১)। নবীনগর উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান  ফুল মিয়ার কুলখানি সম্পন্ন নবীনগরে কৃষি মেলার উদ্বোধন
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

নরসিংদীতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা উদযাপিত

প্রতিনিধির নাম / ১০২ বার
আপডেট : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

নরসিংদী প্রতিনিধি:

নরসিংদীতে বিশ্ব পরিবেশ দিবসের র‌্যালিতে শিল্প মালিক কর্মচারী ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী অংশগ্রহন করেন। শিল্প মালিক ও বিভিন্ন পেশার লোকজন নিয়ে নরসিংদীতে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

এই উপলক্ষে গত: সোমবার (৫ জুন) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি সার্কিট হাউজের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুস্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

পরিবেশ অধিদফতর নরসিংদীর উপপরিচালক শেখ মো. নাজমুল হুদার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার আসমা সুলতানা নাসরীন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আফতাব উদ্দিন ভুঁইয়া বিশেষ অতিথি নরসিংদী ,সিভিল সার্জন ডা: মোহাম্মদ নুরুল ইসলাম, বিশেষ অতিথি ডিএসবির প্রধান শামসুল আরেফিন, ডঃ মশিউর রহমান মৃধা এবং আমন্ত্রিত অতিথি নরসিংদী চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আলহাজ্ব মোহাম্মদ মোমেন মোল্লা,সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আনিসুর রহমান, সহসভাপতি মোঃ মাহমুদুল হাসান শামীম নেওয়াজ, সহসভাপতি মোঃ জাকির হোসেন, পরিচালক আলহাজ্ব মোঃ মোতালিব মিয়া, আলহাজ্ব মোঃ আল আমিন রহমান, মোঃ শহিদুল ইসলাম পলাশ, পরেশ সুত্রধর প্রমুখ। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বক্তারা বিভিন্ন ধরনের দিক নিয়ে আলোচনা করেন বিশেষ করে পলিথিন বর্জন নিয়ে বক্তারা বিভিন্ন মতামত ব্যাক্ত করেন।নরসিংদী জেলা প্রশাসক ওনার বক্তব্য বলেন দ্রুততম সময়ের মধ্যে আমরা নিশিদিন নদী-নালা গুলোকে দূষণমুক্ত করব। আর এই ব্যাপারে জরুরী সভার জন্য পরিবেশ অধিদপ্তরকে আহ্বান করেন। শিল্প মালিক সমিতি ও চেম্বার অফ কমার্স এর নেতৃবৃন্দ এ ব্যাপারে ঐক্যমত পোষণ করে এবং সকল নদী নালার দুষণ মুক্ত করার জন্য।

সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে গত ১৩ মে শিশু একাডেমি মিলনায়তনে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, জেলায় অনেক শিল্প কারখানা থাকলেও দুই শতাধিক শিল্প কারখানার মালিক অংশ গ্রহণ করেন। নরসিংদীর নদ-নদী ও পরিবেশ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিল্পকারখানার নিক্ষিপ্ত বর্জ্যে। শিল্পকারখানাগুলোতে বর্জ্য শোধনাগার থাকলেও এসব চালু না রেখে দূষিত পানি সরাসরি নদীতে ফেলা হচ্ছে। এসব দূষণ রোধে শিল্প মালিকদের সচেতন হওয়ার তাগিদ দেয়া হয়।গত: ৫ই জুন অনুষ্ঠিত পরিবেশ অধিদপ্তর সভায়।একটি ৭ সদস্যের তদারকি কমিটি করার জন্য সিদ্ধান্ত নেয়া হয়। এ ধরনের মতামত কে সকলে সাধুবাদ জানায়।নরসিংদী জেলা পরিবেশ অধিদপ্তর সবসময়ই পরিবেশের পরিবেশ দূষণ রোধে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন বলে একাধীক সূত্রে জানা যায়। এবং পরিবেশ দূষণের ব্যাপারে মনিটরিং টিম কাজ করে যাচ্ছে বলে জানান পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক শেখ মো: নাজমুল হুদা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ