Home / রাজনীতি / ‘দ্রুত সময়ের মধ্যে এই সরকারের পতন ঘটিয়ে আমরা ঘরে ফিরব’

‘দ্রুত সময়ের মধ্যে এই সরকারের পতন ঘটিয়ে আমরা ঘরে ফিরব’

৮ ডিসেম্বর (তিতাস নিউজ): ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের প্রথম বর্ষপূর্তি সামনে রেখে চলতি মাসেই কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি। ৫ জানুয়ারি ঢাকায় বড় সমাবেশ অথবা সারা দেশে কয়েক মিনিটের জন্য রাস্তায় দাঁড়িয়ে সরকারের প্রতি অনাস্থা জ্ঞাপন বা সরকারকে ‘না’ বলার মতো কর্মসূচির চিন্তা করা হচ্ছে। তবে তার আগে চলতি ডিসেম্বর মানেই ঢাকা থেকে খুলনা, সিলেট ও চট্টগ্রাম অভিমুখে তিনটি রোডমার্চ কর্মসূচি পালন করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে দলটি। রোড মার্চের দিন-তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি।

বিএনপির দায়িত্বশীল একাধিক নেতাকে উদ্ধৃত করে পত্রিকায় খবর বেরিয়েছে যে, নতুন সংসদ নির্বাচনের দাবিতে মার্চের মধ্যে আন্দোলনকে একটা চূড়ান্ত রূপ দিতে চায় দলটি। আন্দোলনের শুরুটা হবে ‘অহিংস’ ও ‘গণসংযোগমুখী’। তবে এতে বাধা এলে কর্মসূচির ধরন এবং আন্দোলনের চরিত্রও পাল্টাবে।

এদিকে,  নব্বইয়ের এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনের নেতারা দ্রুততম  সময়ের মধ্যে বর্তমান সরকারের পতন ঘটানোর শপথ নেবার কথা ঘোষণা দিয়েছেন।

আজ (সোমবার) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন  ডাকসুর সাবেক ভিপি ও বিএনপির নেতা আমানউল্লাহ আমান। আমানউল্লাহ আমান বলেন, ‘তৎকালীন সামরিক স্বৈরশাসক এরশাদের চেয়ে নিকৃষ্ট এক ফ্যাসিবাদী শাসন প্রতিষ্ঠা করেছে বর্তমান সরকার। এ অবস্থা আর চলতে দেয়া যায় না। মেনে নেয়া যায় না।

এ উদ্দেশ্যে আগামী ১৮ ডিসেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে সাবেক ও বর্তমান ছাত্র নেতাদের উদ্যাগে একটি ছাত্র কনভেনশন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে কনভেনশনে উপস্থিত থাকবেন।

আমান বলেন, ‘আমরা শপথ নিতে চাই, খালেদা জিয়ার নেতৃত্বে দ্রুত সময়ের মধ্যে এই সরকারের পতন ঘটিয়ে তবেই আমরা ঘরে ফিরব।

আজকের  সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা  হাবিবুর রহমান হাবিব, ফজলুল হক মিলন, খায়রুল কবির খোকন, নাজিমউদ্দিন আলম প্রমুখ।

এর আগে গতকাল বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সংবাদ সম্মেলনে ঘোষণা করেছেন,  গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার না করা হলে যেদিন থেকে দাম বৃদ্ধি করা হবে, সেদিন থেকেই লাগাতার কর্মসূচি দিবে ২০ দলীয় জোট।

তবে,  আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত আজ রাজধানীতে এক আলোচনা সভায় জানিয়েছেন,  বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বাড়ানোর ইস্যু নিয়ে বিএনপিকে আন্দোলনের কোনো সুযোগ দেয়া হবে না।

জানুয়ারিতে আন্দোলন শুরু হবে- বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার এমন মন্তব্যের বিষয়ে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘জানুয়ারি যাবে, জানুয়ারি আসবে, আন্দোলনের প্রস্তুতিও থাকবে। আন্দোলনের জন্য ভালো করে প্রস্তুতি নেন। আন্দোলন করার অধিকার আপনার আছে। তবে শান্তিপূর্ণ উপায়ে আন্দোলন করেন।’

সুরঞ্জিত  বলেন, ‘জনগণের অসন্তুষ্টি থাকলে তারা আন্দোলনে নামবে। তবে আপনাকে ক্ষমতায় আনার জন্য জনগণ আন্দোলনে নামবে না।’

Check Also

সংঘর্ষে যারা জড়িত ওরা আমাদের কেউ না

সংবাদ বিজ্ঞপ্তি———————————————- মুরাদনগর ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ——————————————————————————————————————– ‘সংঘর্ষে যারা জড়িত ওরা আমাদের কেউ না’ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *