Home / দাউদকান্দির খবর / দাউদকান্দিতে উপজেলা চেয়ারম্যানের উদ্যোগে পরীক্ষামূলক ড্রোন উড্ডয়ন

দাউদকান্দিতে উপজেলা চেয়ারম্যানের উদ্যোগে পরীক্ষামূলক ড্রোন উড্ডয়ন

নিজস্ব প্রতিনিধি॥
৭ আগস্ট শুক্রবার সকালে দাউদকান্দির জুরানপুর বঙ্গবন্ধু মাঠে পরীক্ষামূলকভাবে ড্রোন উড্ডয়ন করা হয়েছে দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমনের উদ্যোগে। ড্রোন উড্ডয়ন করা হবে এই সংবাদ আগ থেইে প্রচার করা হয় এলাকায়। এ খবর শুনে বিভিন্ন উপজেলা থেকে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ কয়েক হাজার আবালবৃদ্ধবনিতা হাজির হয় ওই মাঠে।
পরে সকাল ১১টায় ড্রোন নিয়ে মাঠে হাজির হন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন ও ডিকে টেকনোলজীর কর্ণধার জুলফিকার আলী।
এসময় ডিকে জুলফিকার আলী বলেন, ‘এটি কোন ধ্বংসকারী বা মানুষ হত্যাকারী ড্রোন নয়, এটি মানুষের সেবাদানকারী ড্রোন। বর্তমান সরকারের পৃষ্ঠপোষকতা পেলে ডিজিটাল বাংলাদেশ গড়তে এটি আরো একধাপ এগিয়ে দেবে বাংলাদেশকে। এ ড্রোনের সাহায্যে সরকারের বিভিন্ন দপ্তরের মাঠ পর্যায়ের কার্যক্রমগুলো নিজ দপ্তরে বসেই খুব অল্প সময়ের মধ্যে পর্যবেক্ষণ করা যাবে। বিশে^র শক্তিশালী উন্নত দেশগুলো যখন ড্রোনের পেশীশক্তির কাজে ব্যাবহার করছে, সেখানে দেশের সেবার কাজে এ ড্রোন ব্যাবহার করে দৃষ্টান্ত স্থাপন করতে পারে বাংলাদেশ। ড্রোনের সাহায্যে কৃষক তার চাষ করা ফসলের কি অবস্থা জানতে পারবেন, সমস্যা হলে কয়েক মিনিটের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা জমিতে না এসে ড্রোনের সাহায্যে তা সমাধানের পরামর্শ দিতে পারবেন। মহাসড়কে যানজট নিরসনে হাইওয়ে পুলিশের ওয়াচ টাওয়ারের চেয়ে দ্রুত কাজ করবে এ ড্রোন’।
উল্লেখ্য যে, এই ড্রোন উন্নত দেশগুলোতে ব্যবহার করা হয়। ইউরোপ, আমেরিকা, জাপানসহ বহু দেশ ড্রোন ব্যবহার করে সফলতার সঙ্গে তাদের আর্থিক উন্নয়ন ঘটাচ্ছে। এই ড্রোনের মূল্য ৮শ’-১ হাজার ইউএস ডলার বা বাংলাদেশের টাকার মূল্য প্রায় ১ লক্ষ টাকা।
এসময় দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন বলেন, ‘বাংলাদেশের মডেল হিসেবে সর্বপ্রথম আমার উপজেলায় এ ড্রোন পরীক্ষামূলক ব্যাবহার করার জন্য জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠাব। আশা করি, সরকার এই অনুমতি প্রদানে দাউদকান্দিবাসিকে ধন্য করবেন।’

মো. আলী আশরাফ খান
গৌরীপুর, দাউদকান্দি, কুমিল্লা।
ই-মেইল: ধংযৎধভ.শ১৯৬৮@মসধরষ.পড়স
তারিখঃ ০৮/০৮/২০১৫

Check Also

কুমিল্লার গৌরীপুর “রংধনু হসপিটালে” সিজারিয়ান অপারেশনে প্রসূতির মৃত্যু

আজ ২৭ আগষ্ট ১৮ ইং সোমবার দাউদকান্দি উপজেলার গৌরীপুর “রংধনু হসপিটাল” এ সিজারিয়ান অপারেশনে এক ...