শিরোনাম :
নবীনগরে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, শিক্ষাবৃত্তি প্রদান ও শেখ হাসিনা একাডেমিক ভবন উদ্বোধন নবীনগরে ২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে আশ্রয়ণ প্রকল্পের জমি সহ পাকাঘর প্রদান নবীনগরে পিস্তলসহ এক যুবক গ্রেফতার নবীনগরে মাদকাসক্ত ছেলের ছুরির আঘাতে পিতা হাসপাতালে- অবস্থা শঙ্কামুক্ত না হওয়ায় ঢাকায় প্রেরণ  নবীনগর পৌরসভার মেয়র শিব শংকর দাশ ৩ হাজার তালের চারা গাছ রোপন করেছেন নবীনগরে ২দিন ব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন নবীনগরে তুচ্ছ ঘটনায় রক্তক্ষয়ী সংঘর্ষ, আহত ৩০ নবীনগরে দেশীয় অস্ত্র সস্ত্র নিয়ে মুক্তিযোদ্ধার বাড়ীতে হামলা ও ভাংচুর আটক (১)। নবীনগর উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান  ফুল মিয়ার কুলখানি সম্পন্ন নবীনগরে কৃষি মেলার উদ্বোধন
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন

তিতাস গ্যাসক্ষেত্রের পুরানো কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু

প্রতিনিধির নাম / ১৪৯ বার
আপডেট : রবিবার, ১১ জুন, ২০২৩

জহির শিকদার : ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাসক্ষেত্রের পুরানো কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে।

এর ফলে তিতাসের উক্ত গ্যাসক্ষেত্র থেকে দৈনিক আট মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।
শুক্রবার (৯ জুন) ২৪ নম্বর কূপ থেকে ফের গ্যাস সরবরাহ শুরু হয়েছে। এর মাঝে কূপটি দীর্ঘ দুই বছর বন্ধ ছিল।
বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (উন্নয়ন) মো. মাহমুদুল নবাব বলেন, তিতাস গ্যাস ফিল্ডের মূল্যায়ন ও উন্নয়ন কূপখনন প্রকল্পের আওতায় ২০১৬ সালে ২৪ নম্বর কূপ খনন সম্পন্ন করে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা হয়। পরবর্তীকালে কারিগরি ত্রুটির কারণে ২০২১ সালের ২ জানুয়ারি এই কূপটি বন্ধ হয়ে যায়।
তিনি বলেন, তবে গত ২৬ এপ্রিল থেকে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড হাইড্রোকার্বন ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে বাপেক্সের কারিগরি সহায়তায় ২৪ নম্বর কূপটির ওয়ার্কওভার শুরু হয়। মাত্র ৪৫ দিন ওয়ার্কওভার অপারেশন কার্যক্রম পরিচালনা করে পুনরায় ওই কূপ থেকে জাতীয় গ্রিডে আট মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।
তিনি আরো জানান, কূপটির ওয়ার্কওভারে প্রায় ৫০ কোটি টাকা ব্যয় হয়েছে। যার মধ্যে বাপেক্সের অংশ প্রায় ৪৭ কোটি টাকা। তিতাস গ্যাসক্ষেত্রের সি ৫ থেকে সি ১০ পর্যন্ত বিভিন্ন গ্যাস জোনে মোট ১ দশমিক ৩ ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের মজুত রয়েছে।
রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর কূপে প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করে।
রাষ্ট্রায়ত্ত পেট্রোবাংলার অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল) দেশের বৃহত্তম তিতাস গ্যাসক্ষেত্র পরিচালনা করছে।
বিজিএফসিএল কর্মকর্তারা জানান, ২০১৬-১৭ অর্থবছরে চীনা প্রতিষ্ঠান সিনোপেক কূপটি খনন করেছিল।
বাপেক্স সম্প্রতি গ্যাস উৎপাদন পুনরায় শুরু করতে কূপটি মেরামতের জন্য ওয়ার্কওভারের কাজে মাঠে নিযুক্ত ছিল।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই সাফল্যের জন্য রাষ্ট্রীয় সংস্থাগুলোকে অভিনন্দন জানিয়েছেন।
নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজের এক পোস্টে তিনি বলেন, “সবার জন্য স্বস্তি ও আনন্দের খবর। বাংলাদেশ গ্যাস ফিল্ডসের অধীনে তিতাস-২৪ নং কূপ থেকে আজ হতে দৈনিক ৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ