Home / জাতীয় / জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পাস

জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পাস

৩০ জুন (তিতাস নিউজ): ২০১৫-১৬ অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের জন্য চার লাখ ১৫ হাজার ৩০৮ কোটি ১৮ লাখ ৮৮ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দিয়ে নির্দিষ্টকরণ বিল ২০১৫ জাতীয় সংসদে পাস হয়েছে। এর মাধ্যমে নতুন অর্থবছরের জাতীয় বাজেট পাস হলো। আজ  (মঙ্গলবার) বেলা ১টা ২৫ মিনিটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্দিষ্টকরণ বিল ২০১৫ পাসের জন্য সংসদে উত্থাপন করেন। বিলের দফাগুলো সংসদে গৃহীত হওয়ার পর বেলা ১টা ২৯ মিনিটে নির্দিষ্টকরণ বিল কণ্ঠভোটে সংসদে পাস হয়। এর মধ্যে সংসদ সদস্যদের ভোটে গৃহীত অর্থের পরিমাণ ২ লাখ ৭১ হাজার ১৩১ কোটি ২১ লাখ ৪৩ হাজার টাকা। আর সংযুক্ত তহবিলের ওপর দায় ১ লাখ ৪৪ হাজার ১৭৬ কোটি ৯৭ লাখ ৪৫ হাজার টাকা।

নির্দিষ্টকরণ বিলে সব থেকে বেশি ১ লাখ ৯৪ হাজার ৩৯৭ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার টাকা রাখা হয়েছে অর্থ বিভাগে। এরমধ্যে সংসদ সদস্যদের ভোটে গৃহীত অর্থের পরিমাণ ৬০ হাজার ৯৪১ কোটি ৭৫ লাখ ৪৭ হাজার টাকা। আর সংযুক্ত তহবিলের ওপর দায় ১ লাখ ৩৩ হাজার ৪৫৫ কোটি ৭৯ লাখ ৮৬ হাজার টাকা। সব থেকে কম ১৬ লাখ ৪৭ হাজার টাকা রাখা হয়েছে প্রেসিডেন্টের কার্যালয়ে। এ অর্থের সম্পূর্ণ সংযুক্ত তহবিলের ওপর দায়।

নতুন অর্থবছরের বাজেটের ওপর সংসদে উত্থাপিত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ খাতের ৫৬টি মঞ্জুরি দাবির বিপরীতে বিরোধীদল জাতীয় পার্টির সাতজন ও তিনজন স্বতন্ত্র সদস্য ৫২৫টি বিভিন্ন ধরনের ছাঁটাই প্রস্তাব আনেন। তবে আলোচনা শেষে সবগুলো ছাঁটাই প্রস্তাব কণ্ঠভোটে বাতিল হয়।

বাজেট পাসের সময় সংসদের সভাপতির আসনে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অন্যদিকে ট্রেজারি বেঞ্চে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ।

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...