Home / জাতীয় / গুলশান ট্রাজেডি: শোক পালন করছে বাংলাদেশ, আন্তর্জাতিক মহলের উদ্বেগ

গুলশান ট্রাজেডি: শোক পালন করছে বাংলাদেশ, আন্তর্জাতিক মহলের উদ্বেগ

তিতাস নিউজ (৩ জুলাই): গুলশানে ক্যাফেতে জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় (রোববার) সকাল থেকেই বিভিন্ন অফিস-আদালত ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে শোক পালন করছে বাংলাদেশ। বিদেশে বাংলাদেশ মিশনেও জাতীয় পতাকা অর্ধনমিত রেখে শোক পালন করা হচ্ছে।

এর আগে (শনিবার) রাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুলশানে ক্যাফেতে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন ।

এদিকে ঢাকার গুলশানের হলি আর্টিজানে সন্ত্রাসী হামলার ঘটনায় জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল থেকে নিন্দা ও উদ্বেগের পাশাপাশি সন্ত্রাস দমনে বাংলাদেশের পাশে থাকার সহমর্মীতা ঘোষণা করা হয়েছে।

তবে, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের বাংলাদেশ সফরের ব্যাপারে সতর্ক করে দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন এ হামলার নিন্দা জানিয়ে বলেন, জঙ্গি দমনে বাংলাদেশের সঙ্গে আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এক হয়ে কাজ করতে হবে। তিনি বাংলাদেশ সরকারকে আশ্বস্ত করেন, সব ধরনের সন্ত্রাসী ও চরমপন্থী কর্মকাণ্ড দমনে জাতিসংঘ পাশে থাকবে।

জাতিসংঘের পর্যটন বিভাগ ইউএনডব্লিউটিও মহাসচিব তালেব রিফাই এক বিবৃতিতে বাংলাদেশে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, এ হামলা শুধু বাংলাদেশের ক্যাফে হাউজে করা হয়নি। এটি আমাদের জীবন পথে এবং স্বাধীনতার ওপর আরেকটি হামলা।

শনিবার ফ্রান্সের বোর্দো শহরে অনুষ্ঠিত ইউরো কোয়ার্টার-ফাইনালে জার্মানি বনাম ইতালি ম্যাচের আগে ঢাকার গুলশানে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এই ম্যাচে ইতালীয় খেলোয়াড়েরা বাহুতে শোকের কালো ব্যান্ড পরে খেলায় অংশ নেন ।

ম্যাচ শুরুর আগে দুই দলের খেলোয়াড়রা মধ্যমাঠে দলবেঁধে দাঁড়িয়ে এক মিনিট শোক পালন করেন। গ্যালারিতে যার যার জায়গায় দাঁড়িয়ে তাতে অংশ নেন দর্শকরা; স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে জানানো হয় সংহতি।

এদিকে গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে ‘কঠিন’ এ সময়ে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

শনিবার বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানো এক বার্তায় প্রনব মুখার্জী আটক জিম্মিদের উদ্ধারে সরকারের নেয়া পদক্ষেপের প্রশংসা করেন।

তাছাড়া, শনিবার বিকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে জানিয়েছেন সংকটের সময় ভারত যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে ।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সকালে শেখ হাসিনাকে ফোন করে বাংলাদেশের পাশে থাকার কথা জানান।

ঢাকায় হামলার ঘটনায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক ঐক্যবদ্ধ প্রচেষ্টা জরুরি হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির সংবাদমাধ্যম স্পুতনিক নিউজকে বলে, “ঢাকার ঘটনা আবারও নিশ্চিত করলো, বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়কে অতি শিগগির ঐক্যবদ্ধ প্রচেষ্টার প্রয়োজন হয়ে পড়েছে।”

শুক্রবার রাতে ঢাকার গুলশানের রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে সন্ত্রাসীরা। এর প্রায় ১০ ঘণ্টা পর সেখানে উদ্ধার অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের হামলায় দুই কর্মকর্তা নিহত হন। শনিবার সকালে রেস্তোরাঁয় অপারেশন থান্ডারবোল্ট পরিচালনা করে যৌথ বাহিনী। এরপর সেখান থেকে ২৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়।

এদের মধ্যে ইতালীয় নাগরিক নয়জন, জাপানি সাতজন,ভারতীয় একজন এবং তিনজন বাংলাদেশি রয়েছেন।বাকি ছয়জন হামলাকারী বলে জানিয়েছে সেনাবাহিনী।

গুলশানে বিদেশি জিম্মি হত্যার ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া নিজ নিজ দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে।

গতাকাল শনিবার রাতে দেশগুলোর ওয়েবসাইটে দেয়া বার্তায় তাদের নাগরিকদের উদ্দেশ্যে এ পরামর্শ দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশটির নাগরিকদের বাংলাদেশে তাদের চলাচল সীমিত করতে পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া বড় লোকসমাগম এবং আন্তর্জাতিক হোটেলে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রেও সতর্কতা দেয়া হয়েছে। এছাড়া, পায়ে হেঁটে, মোটরবাইক, বাইসাইকেল অথবা রিকশায় করে ভ্রমণ করতে নিষেধ করা হয়েছে।

Check Also

কুমিল্লায় বিনামূল্যে চিকিৎসাসেবা চালু করেছে সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট ● কুমিল্লায় বিভিন্ন স্থানে বিনামূল্যে ভ্রাম্যমান চিকিৎসাসেবা চালু করেছে বাংলাদেশ সেনাবা’হিনী, কুমিল্লা এরিয়া। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *