Home / রাজনীতি / গণতন্ত্র মুক্তির লড়াইয়ে সবাইকে এগিয়ে আসতে হবে: তারেক

গণতন্ত্র মুক্তির লড়াইয়ে সবাইকে এগিয়ে আসতে হবে: তারেক

১৭ ডিসেম্বর (তিতাস নিউজ): বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, “বাংলাদেশের গণতন্ত্র এখন বন্দী। এই বন্দী গণতন্ত্র মুক্তির লড়াইয়ে রাজনৈতিক নেতাকর্মীদের পাশাপাশি সমাজের সকল শ্রেণি-পেশা বিশেষ করে শিক্ষাবিদ, গবেষক, কবি সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।

৪৪তম বিজয় দিবস উপলক্ষে যুক্তরাজ্য বিএনপির ৮ দিনের কর্মসূচির শেষ দিনের কর্মসূচি ‘কনসার্ট ফর ডেমোক্রেসী ইন বাংলাদেশ’ শীর্ষক বিজয় উৎসবের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। লন্ডনের রয়্যাল রিজেন্সী হলে জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থা (জাসাস), যুক্তরাজ্য শাখা আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এম এ সালাম। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন।

শিক্ষাবিদ, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী, গবেষকদের সমাজের বাতিঘর উল্লেখ করে তারেক রহমান বলেন, ক্ষমতাসীন অপশক্তির নানা অপবাদ কিংবা হামলা মামলার ভয়ে আপনারা চুপ করে বসে থাকলে র‌্যাবের বন্দুক থেকে হয়তো সাময়িক রক্ষা পাওয়া যাবে কিন্তু নিজের বিবেকের কাছে রেহাই পাবেন না।
তিনি বলেন, ১৯৭১ সালের এইদিনে বাংলাদেশ হানাদার মুক্ত হয়েছিল। সম্পূর্ণভাবে শত্রুমুক্ত হয়েছিল। এখন ৭১ এর সেই হানাদারদের সহযোগীদের কবলে বাংলাদেশ। ১৯৭১ সালে সমাজের সকল শ্রেণি পেশার মানুষের মরণপণ লড়াই যেভাবে শেখ মুজিবের ঐক্যবদ্ধ পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার খায়েশ মিটিয়ে দিয়েছিল, ‘বল বীর, বল উন্নত মম শীর’ ডাক দিয়ে সবাই ঐক্যবদ্ধ হলে গণবিরোধী শেখ হাসিনারও তার পিতার মতো অবৈধভাবে প্রধানমন্ত্রী থাকার স্বাদ মিটে যাবে।

তারেক রহমান বলেন, ১৯৭১ সালে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে কনসার্টের আয়োজন করা হয়েছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে আর ছোট্ট পরিসরে হলেও এই আয়োজন গণতন্ত্রের মুক্তির জন্য। গণতন্ত্র মুক্তির এই আন্দোলনেও জনগণের বিজয় হবেই ইনশাআল্লাহ।

বিজয়োৎসবের দুই পর্বের অনুষ্ঠানের প্রথম পর্বে আলোচনা সভায় অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী আহমেদ, জাসাস কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মনির খান, যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস এবং যুক্তরাষ্ট্রে ক্ষমতাসীন ডেমোক্রেট দলের নিউজার্সি সিটি কমিটির চেয়ার সোলায়মান সেরনিয়াবাতসহ আরো অনেকে।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কনসার্টে অংশ নেন বাংলাদেশ এবং বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসী জনপ্রিয় শিল্পীরা। গান পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী রিজিয়া পারভীন, মনির খান এবং বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসী জনপ্রিয় শিল্পীরা। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন তাসবীর চৌধুরী শিমুল ও ফয়সল চৌধুরী।

Check Also

সংঘর্ষে যারা জড়িত ওরা আমাদের কেউ না

সংবাদ বিজ্ঞপ্তি———————————————- মুরাদনগর ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ——————————————————————————————————————– ‘সংঘর্ষে যারা জড়িত ওরা আমাদের কেউ না’ ...