Home / আন্তর্জাতিক / ইতিহাসে এই প্রথম: আমেরিকার ওপর নির্ভরতা কমাতে চায় জার্মানীরা

ইতিহাসে এই প্রথম: আমেরিকার ওপর নির্ভরতা কমাতে চায় জার্মানীরা

১১ সেপ্টেম্বর (তিতাস নিউজ): জাতীয় নিরাপত্তা ও কূটনীতির ক্ষেত্রে আমেরিকার ওপর নির্ভরতা কমাতে চায় জার্মান নাগরিকরা। নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। আধুনিক জার্মানির ইতিহাসে এই প্রথম মার্কিন-বিরোধী এ ধরনের প্রবল জনমতের খবরর বের হলো।

স্বনামধন্য গবেষণা প্রতিষ্ঠান জার্মান মার্শাল ফান্ড বা জিএমএফ জনমত জরিপ পরিচালনা করেছে।  গতকাল (বুধবার) প্রকাশিত এ জরিপে শতকরা ৫৭ ভাগ জার্মান নাগরিক বলেছে, জাতীয় নিরাপত্তা ও কূটনীতির ক্ষেত্রে তারা আরো বেশি স্বাধীন হতে চায়। ২০১৩ সালে একই বিষয়ে জনমত জরিপে অংশ নেয়া শতকরা ৪০ ভাগ মানুষ এমন মতামত দিয়েছিল।

নতুন জরিপে শতকরা মাত্র ১৯ ভাগ জার্মান নাগরিক আমেরিকার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার কথা বলেছে। আগের জরিপে এ সংখ্যা ছিল শতকরা ৩৪ ভাগ। এছাড়া, পুরো ইউরোপে চালানো জনমত জরিপে দেখা যাচ্ছে- শতকরা ৫০ ভাগ মানুষ এখন আর আমেরিকার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চাইছে না। আগের জরিপে এ সংখ্যা ছিল শতকরা মাত্র আট ভাগ।

গবেষণা প্রতিষ্ঠান জিএমএফ’র প্রেসিডেন্ট কারেন ডনফ্রাইড বলেছেন, মধ্যপ্রাচ্য ও ইউক্রেন সংকটের কারণে ট্রান্সআটলান্টিক সহযোগিতার গুরুত্ব হারাচ্ছে। এছাড়া, জার্মানির ওপর আমেরিকা দফায় দফায় গুপ্তচরবৃত্তি করেছে যা দু দেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলেছে।

Check Also

কক্সবাজারে ওআইসি প্রতিনিধিদল: রাখাইনে শান্তিরক্ষী মোতায়েন দাবি রোহিঙ্গাদের

৭ জানুয়ারী ২০১৮: ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিশন (আইপিএইচআরসি) বাংলাদেশে তাদের ...